• Twitter
  • Facebook
  • Google+
  • Instagram
  • Youtube

Thursday, December 8, 2016

শিগ্রই আসছে বঙ্গবন্ধু-১

আমরা সবাই জানি দেশের চমকপ্রদ একটি গৌরব, দেশের প্রথম যোগাযোগ উপগ্রহ উড়তে যাচ্ছে  নিজস্ব কক্ষপথেই ,যোগাযোগ ব্যবস্থার সিংহ ভাগ উদঘাটনে আমাদের নিজস্ব স্বর্ণযামি।
 বঙ্গবন্ধু উপগ্রহ এর চিত্র ফলাফল
সুমুদ্র জয়ের পর এবার পালা মহাকাশ জয়এর।২০১৭ সালের ডিসেম্বরে বংবন্ধু উপগ্রহ বাঙ্গালি জাতির গৌরব আকাশে আবরতন করবে। সংযোজিত হবে আমাদের যোগাযোগ ব্যবস্থার নতুন এক দরজা, যা হয়ে উঠবে ডিজিটাল বাংলাদেশ এর নতুন অগ্রজাত্রা।বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’-এর নির্মাণ ও উৎক্ষেপণের কাজ চলতি বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে শুরু হয়ে গেছে। দুর্যোগপ্রবণ বাংলাদেশে নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা দিতে ভূমিকা রাখবে এ কৃত্রিম উপগ্রহ। এটি চালু হলে বিদেশি স্যাটেলাইট ছাড়াই দেশের প্রত্যক্ত অঞ্চলে কম মূল্যে সম্প্রচার সেবা দেওয়া যাবে। এ ছাড়া টেলিমেডিসিন, ই-লার্নিং, ই-গবেষণা, ভিডিও কনফারেন্সিংয়সহ তথ্যপ্রযুক্তির বিভিন্ন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এটি। স্যাটেলাইট বিষয়ে বিটিআরসির পরামর্শক প্রতিষ্ঠান জানিয়েছে, স্যাটেলাইট উৎক্ষেপণে নিয়োজিত অর্থ উৎক্ষেপণ পরবর্তী পাঁচ বছরের মধ্যেই উঠে আসবে।
কিন্তু সত্যি সত্যিই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট আকাশে উড়বে কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। ২০০৭ সাল থেকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ বিষয়ে কাজ করলেও নানা পিছু টানে বারবার আটকে যাচ্ছে স্বপ্নের এই স্যাটেলাইট। তার বিশেষ কারন হল স্যাটেলাইট কোম্পানি স্পুটনিককে অরবিটাল স্লটের জন্যে ২ কোটি ৮০ লাখ ডলার দেওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও টাকা পরিশোধ করতে ব্যর্থ হয়েছে সরকার।তাছারা , বাংলাদেশ অপর দুটি অরবিটাল স্লটের জন্যে আবেদন করেছে সে দুটি হল ৬৯ ডিগ্রি পূর্ব এবং ১৩৫ ডিগ্রি পূর্ব। কিন্তু এই দুটি আবেদনের সমাধান করে এগিয়ে যেতে আরো বেশী সময় লাগবে। ফলে পুরো কাজই থেকে যাবে সময় সংক্রান্ত হুমকির মুখে।
তবে যাই  হোক সব বাধা পেরিয়ে সক্ষমতার পথে হাটছে বঙ্গবন্ধু ১। ফ্রান্সের স্যাটেলাইট কোম্পানি ‘থ্যালাস অ্যালেনিয়া স্পেস  সংযোজনে কাজ করে যাচ্ছে।সব মিলে স্যাটেলাইটটি মহাকাশে ওড়াতে খরচ হবে আড়াই হাজার কোটি টাকার মতো। তবে গত ২০১৩ সালে ব্যয় হিসাব করা হয়েছিল ২ হাজার ৯৬৭ কোটি টাকা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর ১৬ ডিসেম্বর মার্কিন কোম্পানি মহাকাশে স্যাটেলাইটটি উৎক্ষেপনের কাজ করবে।এবং ডিজিটাল ঊজ্জীবনের সম্ভামনাময় এর দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

1 comment:

Contact

Get in touch with me


Adress/Street

3100 Technical Road, Sylhet, Bangladesh

Phone number

+(880) 1714 71 66 33

Website

www.tanbir.info

www.bdTunes.com