Wordpress কি ?কেনো? বিস্তারিত


      

                      wordpress


wordpress এর চিত্র ফলাফল

ওয়ার্ডপ্রেস কি?

wordpress এর চিত্র ফলাফলWordPress একটি Free এবং open source Content Management System (CMS). WordPress মূলত php এবং My Sql ওপর ভিত্তি করে তৈরি একটি Content Management System WordPress দিয়ে আপনি খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন । WordPress এর রয়েছে হাজার রকম প্লাগিন যা আপনার ওয়েব সাইট পরিচালনা সহজ থেকে সহজতর করে দেবে ।এছাড়াও বিভিন্ন রকম থিম ব্যবহার আপনার ওয়েবসাইটকে দৃষ্টি নন্দন করে তুলবেএছাড়াও WordPress রয়েছে ফ্রি ব্লগিংয়ের সুবিধা । WordPress সবচেয়ে জনপ্রিয় Bloggin Platfrom.


 WordPress কি এবং কেন?  

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপ্লিকেশন ওয়ার্ডপ্রেস। ব্লগিং পাশাপাশি এটি একইসাথে একটি শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।প্রথমদিকে এটি কেবলমাত্র wordpress.com সাইটে ব্লগ প্রকাশ করার জন্যই ব্যবহার করা হত। পরবর্তীতে সেলফ হোস্টেড সাইটে ব্যবহার করার জন্য এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়
wordpress এর চিত্র ফলাফলওয়ার্ডপ্রেস PHP এবং MySQL নির্ভর একটি ওয়েব বা ব্লগ যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। এর সাহায্যে পিএইচপি, মাইএসকিউএল কিংবা এইচটিএমএল'র উপর কোন দক্ষতা ছাড়াই একটি প্রফেশনাল ওয়েবসাইট ডেভেলপ করা সম্ভব। আর এই কারণেই দিন দিন বেড়ে চলেছে এর জনপ্রিয়তা। বর্তমানে বিশ্বের প্রথম সারির প্রায় ১২ ভাগ ওয়েবসাইট এই সিএমএস ব্যবহার করে তৈরি করা। বিশ্বের ৫৩ শতাংশ ওয়েবসাইট তৈরি করা হয়েছে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে।। এই সিএমএসটি তৈরির পেছনে রয়েছেন ম্যাট মুলেনওয়েগ নামের একজন ব্যক্তি।২০০৩ সালের ২৭ মে এটি প্রথম প্রোকাশ পায়.

একজন দক্ষ ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়া যথেষ্ট কঠিন কাজ। তবে পরিকল্পিতভাবে লেগে থাকলে অবশ্যই শেখা সম্ভব। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট নিয়ে কাজ করার জন্য অবশ্যই এইচটিএমএল,সিএসএস জানতে হবে। সেই সঙ্গে জেকুইয়ারী, জাভাস্ক্রিপ্ট এবং ব্যাকএন্ড ডেভেলপমেন্টের জন্যে পিএইচপি এবং মাইএসকিউএল জানার প্রয়োজন হবে।
ওয়েবসাইটে বিভিন্ন ফিচার যুক্ত করতে এতে আছে প্লাগিন ব্যবহারের সুবিধা। আর ওয়ার্ডপ্রেস প্লাগিন আর্কাইভে রয়েছে বিপুল পরিমান প্লাগিনের সংগ্রহ। এর অধিকাংশই বিনামূল্যে ব্যবহার করা যায়। আর ওয়েবসাইট ডিজাইনের খেত্রেও রয়েছে স্বাধীনতা। এক্ষেত্রেও ওয়ার্ডপ্রেস দিচ্ছে তাদের বিশাল থিম লাইব্রেরি থেকে পছন্দমত থিম বেছে নেওয়ার সুবিধা। আর ওপেন সোর্স হওয়ার কারণে নিজের প্রয়োজনমত যেকোনো ধরনের পরিবর্তন করে নেওয়া সম্ভব এতে।

ফ্রীল্যান্সিং জগতেও রয়েছে ওয়ার্ডপ্রেসের বিশাল বিস্তার। ফ্রীল্যান্সার হিসেবে ওয়েব
 ডেভেলপমেন্ট কিংবা প্লাগিন বা ওয়ার্ডপ্রেস থিম তৈরি করে অনেকেই আয় করছেন বিশাল
 অংকের টাকা।যা আমরা ভাবতেও পারি না ।
 আজ এই পর্যন্তই , নেক্স এ কথা হবে ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন নিয়ে,সবাই ভাল থেকে সুন্দর থেকো।আল্লাহ হাফেজ।


Tuner:Tariqul islam


No comments:

Post a Comment